মেনু নির্বাচন করুন

গ্রাম-আদালত

গ্রাম আদালতের ভুমিকাঃ-

স্হানীয়ভাবে পল্লী অঞ্চলের সাধারণমানুষের বিচার প্রাপ্তির কথা বিবেচনায় নিয়ে স্বাধীনতাত্তোর বাংলাদেশ ১৯৭৬সালে প্রণীত হয় গ্রাম  আদালত অধ্যাদেশ। পরবর্তীতে ২০০৬ সালের ০৯ মে ১৯ নংআইনের মাধ্যমে প্রণীত হয় গ্রাম আদালত আইন । এ আইনের মূল কথাই হলোস্হানীয়ভাবে স্বল্প সময়ে বিরোধ নিষ্পিত্তি।নিজেদেন মনোনীত প্রতিনিধিদেরসহায়তায় গ্রাম আদালত গঠন করে বিরোধ শান্তি পূর্ণ সমাধানের মাধ্যমে সামাজিকশান্তি ও স্হিতিশীলতা বজায় থাকে বলেই এ আদালতের মাধ্যমে আপামর জনগণ উপকৃতহচ্ছেন ।

গ্রামআদালতবলতেকীবুঝায় ?

গ্রামা লের কতিপয় ক্ষুদ্র ক্ষুদ্রদেওয়ানী ও ফেৌজদারী বিরোধ স্হানীয়ভাবে নিষ্পত্তি করার জন্য ইউনিয়ন পরিষদেরআওতায় যে আদালত গঠিত হয় যে আদালতকে গ্রাম আদালত বলে ।

কোন আইনের আওতায় গ্রাম আদালত গঠিত হবে ?

গ্রাম আদালত আইন ২০০৬ এর আওতায় গ্রাম আদালত গঠিত হবে ।

গ্রাম আদালতের উদ্দেশ্য কী?

কম সময়ে, অল্প খরচে, ছোট ছোট বিরোধ দ্রুত ও স্হানীয়ভাবে নিষ্পত্তি করাই গ্রাম আদালতের উদ্দেশ্য ।

গ্রাম আদালত আইন কত তারিখ হতে কার্যকর হয়েছে ?

০৯ মে ২০০৬ তারিখ হতে গ্রাম আদালত আইন কার্যকর হয়েছে ।

গ্রাম আদালত আইন কীভাবে গঠিত হয় ?

৫ (পাচ) জন প্রতিনিধির সমন্বয়েগ্রাম আদালত গঠিত হয় । এরা হলেন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, আবেদনকারীর পক্ষের ২ জন প্রতিনিধি (১ জন ইউনিয়ন পরিষদের মেম্বার এবং ১ জনগণ্যমান্য ব্যক্তি) প্রতিবাদীর পক্ষের ২ জন প্রতিনিধি (১ জন ইউনিয়ন পরিষদেরমেম্বার এবং ১ জন গণ্যমান্য ব্যক্তি)

 ফৌজদারীবিষয়ঃ-

১। চুরি সংক্রান্ত বিষয়াদি

২। ঋগড়া -বিবাদ

৩। শক্রতামূলক ফসল ,বাডি বা অন্য কিছুর ক্ষতি সাধন

৪। গবাদী পশু হত্যা বা ক্ষতিসাধন

৫। প্রতারণামুলক বিষয়াদি

৬। শারিরীক আক্রমণ ,ক্ষতি সাধন, বল প্রয়োগ করে ফুলা ও জখম করা ।

৭। গচিছত কোনো মুল্যবান দ্রব্য বা জমি আত্নসাৎ

দেওয়ানীবিষয়ঃ-

১। স্হাবর সম্পতি দখল পুনরুদ্ধার

২। অস্হাবর সম্পত্তি বা তার মূল্য আদায়

৩। অস্হাবর সম্পত্তি ক্ষতিসাধনের জন্য ক্ষতিপূরণ আদায়

৪। কৃষি শ্রমিকদের প্রাপ্য মজুরী পরিশোধ ও ক্ষতিপুরণ আদায়ের মামলা

৫। চুক্তি বা দলিল মূল্যে প্রাপ্য টাকা আদায়

 

বাংলাদেশেআনুষ্ঠানিক বিচার পদ্ধতিতে মামলা নিষ্পত্তি অনেক কাজের চাপ এবং কর্মকর্তা ও কর্মচারীদের অপর্যাপ্ত সংখ্যা সঙ্গে ভীষণ চাপ অধীন হয়. ফলস্বরূপ,ক্ষেত্রে backlogsবিদ্যমান মুলতুবি ক্ষেত্রে আপনি পর্যন্ত যোগ এবং বর্তমান সময়ে এটি একটি মিলিয়ন প্রায় অর্ধেক ক্ষেত্রে দাঁড়িয়েছে. এটা মামলার খরচ সামর্থ্য না করতে পারেন যারা ​​গ্রামীণ দরিদ্র ও অসহায় দলের জন্য একটি নেতিবাচক প্রভাব সৃষ্টি করে এবং সহজেই স্থানীয় পর্যায়ে এই সমস্যাগুলি সমাধান করা যেতে পারে যে,কিছু বিষয় উচ্চ আদালতে ন্যায়বিচার অ্যাক্সেস পেতে কিভাবে পরিষ্কার বোঝা না থাকে . স্থানীয় সরকার বিভাগ (LGD),ইউএনডিপি এবং ইউরোপীয় কমিশনের মন্ত্রণালয় যৌথভাবে একটি প্রোগ্রাম দেশের ৫০০টি নির্বাচিত ইউনিয়ন পরিষদ (ইউপি) মধ্যে এই প্রকল্পের মাধ্যমে ন্যায়বিচার সিস্টেমের সমর্থন ব্যবস্থা উপলব্ধ করার জন্য 'বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয় করা হচ্ছে'খেতাবধারী গ্রহণ করেছেন. এটি গ্রাম আদালত সদস্য,নির্বাচিত প্রতিনিধি এবং সহায়তা কর্মীদের ক্ষমতার বিকাশ ইচ্ছুক. প্রেরণা প্রোগ্রাম সামগ্রিক বিচার পদ্ধতিতে নেভিগেশন গ্রাম আদালত এবং তাদের বেনিফিট ভূমিকা ও ফাংশান নেভিগেশন সংশ্লিষ্ট সকল sensitizeযাতে সম্পন্ন করা হবে.

 

                                                 গ্রামআদালতেরমাধ্যমেদরিদ্রেরজন্যবিচারপতি
 বিচারেরএক্সেসসুনিশ্চিতসুশাসনএবংপরিণামস্বরূপদারিদ্র্যহ্রাসনিশ্চিতকরারচাবিকাঠি. এইপ্রেক্ষাপটেবাংলাদেশেআনুষ্ঠানিকবিচারপদ্ধতিতেবিশালবিষয়কমামলারএবংমুলতুবিক্ষেত্রেঅফমীমাংসামানবসম্পদএবংপ্রয়োজনীয়লজিস্টিকসম্মুখীনস্বল্পতাসঙ্গেভীষণচাপঅধীনহয়. এরফলে, ক্ষেত্রেbacklogs বিরোধবিদ্যমানpiles আরওপর্যন্তযোগএবংবর্তমানেসংখ্যাপ্রায়দুইলক্ষলক্ষদাঁড়িয়েছে. যারাক্ষেত্রেbacklogs একটিগুরুত্বপূর্ণঅংশসহজেইস্থানীয়মাধ্যমেএইসমস্যাসমাধানকরাযেতেপারেযখনক্ষেত্রেখরচসামর্থ্যনাকরতেপারেনযারাগ্রামীণদরিদ্রওঅসহায়গ্রুপজীবনেরউপরনেতিবাচকপ্রভাবimplicates এবংপ্রথাগতআদালতেন্যায়বিচারপ্রাপ্তকরারপদ্ধতিস্পষ্টবোঝারঅভাবআছেস্তরন্যায়বিচারসিস্টেম.
 এইপরিপ্রেক্ষিত, স্থানীয়সরকারবিভাগ(LGD), স্থানীয়সরকার, পল্লীউন্নয়নওসমবায়(MoGRDC) মন্ত্রণালয়ইউরোপীয়এরঅংশীদারিত্বেরসঙ্গেএকটি5 বছরদীর্ঘ(2009-2013) প্রকল্প'বাংলাদেশেগ্রামআদালতসক্রিয়করাহচ্ছেপ্রকল্প' চালুকরেছেকমিশন(ইসি) ওইউএনডিপিবাংলাদেশ.
 প্রকল্পদেশেনির্বাচিত500 টিইউনিয়নপরিষদ(ইউপি) মধ্যেগ্রামআদালতসক্রিয়করারমাধ্যমেস্থানীয়বিচারব্যবস্থাসুদৃঢ়করারসহায়কহয়. ইউনিয়নপরিষদবাংলাদেশেস্থানীয়সরকারব্যবস্থারসর্বনিম্নধাপহয়. প্রকল্পগ্রামআদালতের(ভিসি) সদস্য, নির্বাচিতপ্রতিনিধি, সম্প্রদায়েরসদস্যওমসৃণগ্রামআদালতচালানোরজন্যএকটিদরঅন্যান্যপ্রাসঙ্গিককর্মকর্তাদেরক্ষমতাউন্নতকয়েকটিহস্তক্ষেপঅঙ্গীকারকরাহয়.
 গ্রামআদালতেরকোনোঅসুবিধাছাড়াইএবংখুবনামমাত্রখরচেদরিদ্রমানুষেরদরজাপদক্ষেপকমিউনিটিপর্যায়েবিরোধসমাধানকরারজন্যএকটিসুযোগতৈরিকরারলক্ষ্যে1976 সালেচালুকরাহয়. গ্রামআদালতেরসেবাগুরুত্বনির্বাণবাংলাদেশসরকার'গ্রামআদালতআইনের2006' এরসাথে'গ্রামআদালতঅধ্যাদেশ1976' আপগ্রেডকরাহয়েছে. তাত্ত্বিকভাবে,গ্রামআদালতেরসাংবিধানিকআদালতএবংস্থানীয়সরকার(ইউনিয়নপরিষদ) প্রতিনিধি(সম্প্রদায়েরনেতা) এবংdisputant দলকর্তৃকমনোনীতসদস্যগঠিতহয়.
 আদালতইউপিচেয়ারম্যানেরনেতৃত্বেপাঁচjuries সঙ্গেগঠিতহয়. এছাড়াওচেয়ারম্যানথেকে, অন্যচারসদস্যস্থানীয়কমিউনিটিএবংঅন্যএকটিস্থানীয়ইউপিনির্বাচিতসদস্যহতেহবেদুইদলথেকেএককর্তৃকমনোনীতহয়. অন্তর্নিহিতযুক্তিমিথ্যা, disputant দলগুলোরকোনোদ্বিধাছাড়াইতাদেরসমস্যানিয়েআলোচনাকরতেপারবেনএবংএকটিamicable এবংটেকসইসিদ্ধান্তপৌঁছানোরএবংভাঙাসম্পর্কপুনরুদ্ধারকরতেপারেন. গ্রামআদালতেরসিদ্ধান্তসমানভাবেদেশেরঅন্যকোনউচ্চতরপ্রথাগতআদালতেরযারামূল্যবানহয়. তবে, গ্রামআদালতটাকাambit সঙ্গেফৌজদারীওদেওয়ানীপ্রকৃতিরউভয়ক্ষেত্রেইমোকাবেলাকরতেপারেন. 25,000.00.
 গ্রামআদালতসক্রিয়এরপ্রধানপ্রচেষ্টাপাইলটভিত্তিতেনির্বাচিত500 টিইউনিয়নপরিষদবাংলাদেশেআনুষ্ঠানিকভাবেপ্রথমবারেরমতোজায়গালাগেযেহেতু, ন্যায়বিচারসিস্টেমেরউন্নতসচেতনতাসঙ্গেস্টেকহোল্ডারএবংসম্প্রদায়েরসদস্যদেরসক্রিয়জড়িতপ্রচেষ্টাসফলসমাপ্তিরইঙ্গিতদেওয়াখুবইগুরুত্বপূর্ণ. অন্যান্যক্রিয়াকলাপেরমধ্যে, আঙ্গিনাসভাগ্রামআদালতনেভিগেশনভরসচেতনতাবাড়াতেখুবকার্যকরহাতিয়ারহিসেবেতটস্থ.
 অনাদিকালথেকে, 'Shalish' (মধ্যস্থতা) ঐতিহ্যগতভাবেবাংলাদেশেরগ্রামীণসেটিংসস্থানীয়বিবাদমীমাংসাজন্যএকটিসক্রিয়হাতিয়ারহিসেবেতটস্থকরাহয়েছে. এটিস্থানীয়বিরোধরেজল্যুশনজন্যগ্রামেelites এবংসংশ্লিষ্টদলগুলোর(disputants) জমায়েতএকটিপ্রথা. কখনওকখনও, ইউনিয়নপরিষদচেয়ারম্যানওসদস্যদেরএছাড়াওShalish প্রসিডিংসমাধ্যমেবসতেআমন্ত্রণজানানোহয়. যাইহোক,shalish সাধারণতকোনোস্বীকৃতবিধি, প্রবিধানবানির্দিষ্টআকারওগঠনেরপ্রয়োজননেই; বরংএটাশুধুস্থানীয়প্রকৃতিএবংবিরোধমাত্রারবিষয়কমিটিউপরসম্পূর্ণরূপেনির্ভরকরে. অতএব, ফলোআপএরshalish সিদ্ধান্তসবসময়ঝুঁকিরয়েযায়.
 গ্রামআদালতআইনের2006, গঠনকারীগ্রামআদালতঅনুশীলনঅনুসরণবৃদ্ধিপেয়েছেএবংস্থানীয়নির্বাচিতপ্রতিনিধিদের'অর্থাত্স্থানীয়সরকারঅনেকসহায়কএবংগ্রামআদালতসক্রিয়করতেআগ্রহীহয়. গ্রামআদালতেরখুবসংক্ষিপ্তখরচএবংসময়সঙ্গেস্থানীয়ন্যায়বিচারপরিষেবারঅফারদিই. স্থানীয়বিরোধগ্রামআদালতেরমাধ্যমেমীমাংসাকরাহয়, তাহলেতাএলাকায়এশান্তিএবংঐক্যপ্রতিষ্ঠারহতেপারে. একইভাবে, কার্যকরগ্রামআদালতদারিদ্র্যহ্রাসসহস্থানীয়বিষয়বিরুদ্ধেলড়াই